Blogger লিখিত সামগ্রী নীতি

Blogger হল ভাব আদান প্রদানের, নিজস্ব মতামত ব্যক্ত এবং বাক স্বাধীনতা প্রকাশের এক বিনামূল্যের পরিষেবা। আমরা মনে করি Blogger তথ্যের উপলব্ধতা বাড়াচ্ছে, যুক্তিপূর্ণ তর্কের স্থান করে দিচ্ছে এবং মানুষের সঙ্গে মানুষের নতুন সংযোগ সৃষ্টি করছে। আমাদের বিশ্বাস, এই সামগ্রী প্রকাশ করার উপরে নিষেধাজ্ঞা জারি করলে তা বাক স্বাধীনতার অধিকারের উপরে আঘাত হানবে।
যদিও, এইসব মূল্যবোধ তুলে ধরতে, আমাদের পরিষেবা প্রদান করার ক্ষমতার কাছে হুমকি হতে পারে এমন অবমাননাকর আচরণ আমরা দমন করব। ফলস্বরূপ, Blogger এর মাধ্যমে যে ধরনের সামগ্রী হোস্ট করা যেতে পারে তার উপরে কিছু সীমাবদ্ধতা রাখা হয়েছে। আমরা সেইসব সীমাবদ্ধতাই রেখেছি যা আইনি আবশ্যকতা মেনে চলে এবং সম্পূর্ণরূপে আমাদের পরিষেবা উন্নত করতে সাহায্য করে।
আপনি যদি এমন কোনো ব্লগের সম্মুখীন হন যা আমাদের নীতি লঙ্ঘন করছে, তাহলে দয়া করে প্রতিটি ব্লগের উপরে 'আরো'-এর ড্রপডাউনে থাকা 'অবমাননাকর বিষয়ের অভিযোগ করুন' বিকল্পটি ব্যবহার করে আমাদের তা জানান। যদি ব্লগের মালিক এই লিঙ্কটিকে লুকিয়ে রাখে তাহলেও আপনি Blogger এর সহায়তা কেন্দ্রে গিয়ে অবমাননাকর বিষয় সম্পর্কে প্রতিবেদন করতে পারবেন।

সামগ্রী সীমারেখা

আপনার ও ব্যবহারকারীদের জন্য ইতিবাচক অভিজ্ঞতা বজায় রাখতে আমাদের সামগ্রী নীতিগুলি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। দয়া করে এই নির্দেশনা মেনে চলুন। সময়ে সময়ে, আমরা আমাদের সামগ্রী নীতিগুলি পরিবর্তন করতে পারি তাই দয়া করে এখানে এসে তা দেখে যাবেন। এছাড়াও, দয়া করে মনে রাখবেন যে আমরা শৈল্পিক, শিক্ষামূলক, তথ্যচিত্র বা বৈজ্ঞানিক বিবেচনায় বা সামগ্রীর উপরে ব্যবস্থা গ্রহণ না করলে জনসাধারণের উল্লেখযোগ্য সুবিধা হলে তখন আমরা নীতিগুলি প্রয়োগ না করে ব্যক্তিক্রম কোনো সিদ্ধান্ত নিতে পারি।
প্রাপ্তবয়স্কদের সামগ্রী: আমরা Blogger এ নগ্নতা বা যৌন কার্যকলাপ সমন্বিত চিত্র ও ভিডিও পোস্ট করার অনুমতি দিই। কিন্তু, সেক্ষেত্রে আপনাকে Blogger সেটিংস-এ আপনার ব্লগকে 'প্রাপ্তবয়স্ক'বলে চিহ্নিত করতে হবে। এছাড়াও যেখানে মালিকেরা তাদের ব্লগে প্রাপ্তবয়স্কদের সামগ্রী আছে, এই হিসেবে চিহ্নিত করেন না সেখানে আমরা তা করে দিতে পারি। 'প্রাপ্তবয়স্কদের' জন্য চিহ্নিত করা সমস্ত ব্লগ দর্শকদের কাছে দেখানোর পূর্বে তাতে যে 'প্রাপ্তবয়স্কদের সামগ্রী' আছে তা সতর্কতার অংশ হিসাবে জানিয়ে দেওয়া হবে। যদি আপনার ব্লগে এই ধরনের সতর্কতা দেখানো হয়, তাহলে দয়া করে তা কৌশলে এড়িয়ে যাওয়ার বা অক্ষম করার চেষ্টা করবেন না - এটি সকলের সুরক্ষার জন্য রাখা হয়েছে।
আমাদের প্রাপ্তবয়স্কদের সামগ্রীর নীতিগুলিতে কিছু ব্যতিক্রম রয়েছে:
  • প্রাপ্তবয়স্কদের সামগ্রী ব্যবহার করে অর্থ লাভ করার উদ্দেশ্যে Blogger ব্যবহার করবেন না। উদাহরণস্বরূপ, বাণিজ্যিক পর্নো সাইটগুলির বিজ্ঞাপন বা লিঙ্ক সমন্বিত ব্লগ তৈরি করবেন না।
  • ধর্ষণ, নিকট আত্মীয়ের মধ্যে যৌন সঙ্গম, পশুদের সাথে যৌন ক্রিয়াকলাপ, মৃতদেহের সঙ্গে যৌনক্রিয়া সমন্বিত বা তাতে উৎসায় দেয় এমন চিত্র, ভিডিও বা পাঠ্য সামগ্রী সহ অবৈধ যৌন সামগ্রী পোস্ট করার অনুমতি আমরা দিই না।
  • ব্যক্তির অনুমতি ছাড়া তার ব্যক্তিগত নগ্ন বা অশ্লীল ছবি বা ভিডিও পোস্ট করবেন না বা তা অন্যদের মধ্যে বিতরণ করবেন না। যদি কেউ আপনার ব্যক্তিগত নগ্ন বা অশ্লীল ছবি বা ভিডিও পোস্ট করে থাকে তাহলে দয়া করে আমাদের কাছে এখানে অভিযোগ করুন।
শিশু সুরক্ষা: শিশু নির্যাতন সম্পর্কিত সামগ্রী আমরা একেবারেই বরদাস্ত করি না। এর কিছু উদাহরণ হল:
  • শিশুদের উপরে যৌন নির্যাতন চালানোর চিত্রাবলী: শিশুদের উপরে যৌন নির্যাতন চালানোর চিত্রাবলী প্রকাশ বা বিতরণ করছে এমন কোনো ব্যবহারকারীকে খুঁজে পেলে অবিলম্বে আমরা তার অ্যাকাউন্ট বন্ধ করে দেব। এছাড়া আইন বলবৎকারী সংস্থার কাছে আমরা এই ব্যবহারকারী সম্পর্কে অভিযোগ জানাব।
  • শিশুদের প্রতি যৌন আকর্ষণ: শিশুদের প্রতি যৌন আকর্ষণের উৎসাহ দেয় বা তার প্রচার করে এমন কোনো সামগ্রীর অনুমতি আমরা দিই না। উদাহরণস্বরূপ, যৌন ইঙ্গিতপূর্ণ চিত্র বা পাঠ্য সংগ্রহ রয়েছে এমন শিশু চিত্রের গ্যালারি সাজিয়ে ব্লগ তৈরি করবেন না, এবং অপ্রাপ্তবয়স্ক অংশগ্রহণকারী সংশ্লিষ্ট কোনো যৌন প্রকৃতির সামগ্রী প্রকাশ করবেন না৷
কুরুচিপূর্ণ বক্তব্য: আমাদের পণ্যগুলি হল খোলাখুলি ভাবে মত প্রকাশের মাধ্যম। কিন্তু কোনো নির্দিষ্ট ব্যক্তির বিরুদ্ধে বা জাতি বা জাতিগত উৎস, ধর্ম, অক্ষমতা, লিঙ্গ, বয়স, জাতীয়তা, সামরিক বাহিনীতে থাকা বা না থাকা, বা যৌন অভিযোজন/লিঙ্গ পরিচয় বিশেষে কোনো গোষ্ঠীর বিরুদ্ধে হিংসা ছড়ায় বা প্রধানত এইগুলিকে কেন্দ্র করেই ঘৃণার বাতাবরণ তৈরি করে এমন সামগ্রী আমরা প্রকাশ করার অনুমতি দিই না। এটি ব্যাঙ্গাত্মকভাবে ব্যবহার হতে পারে, কিন্তু কোনো সুরক্ষিত গোষ্ঠীকে আক্রমণ করাই যদি এর প্রাথমিক উদ্দেশ্য হয় তাহলে সামগ্রীটি নীতির সীমা অতিক্রম করছে বলে বিবেচনা করা হবে।
অমার্জিত সামগ্রী: চমকে দেওয়ার জন্যই বা অতিমাত্রায় রূপ পাল্টে কোনো সামগ্রী পোস্ট করবেন না। উদাহরণস্বরূপ, অতিরিক্ত প্রসঙ্গ বা ব্যাখ্যা ছাড়া বন্দুকের গুলির ক্ষত বা দুর্ঘটনার দৃশ্যে খুব নিকট হতে গৃহীত চিত্র প্রকাশ করলে, তা নিয়ম লঙ্ঘন করা হয়েছে বলে ধরা হবে।
হিংসা: আপনার ব্লগে অন্যদেরকে হুমকি দেবেন না। উদাহরণস্বরূপ, অন্য কোনো ব্যক্তি বা গোষ্ঠীর বিরুদ্ধে হত্যার হুমকি দেবেন না এবং এমন কোনো সামগ্রী পোস্ট করবেন না যা আপনার পাঠকদেরকে অন্য কোনো ব্যক্তি বা গোষ্ঠীর বিরুদ্ধে হিংসাত্মক কাজ করতে উৎসাহিত করে।
হয়রানি: অন্যদের হয়রানি করবেন না বা তাদের ভয় দেখাবেন না। কেউ যদি Blogger ব্যবহার করে কাউকে হয়রানি করেন বা ভয় দেখান তাহলে আপত্তিকর সামগ্রী সরানো হতে পারে বা সাইট থেকে চিরস্থায়ীভাবে বহিষ্কার করা হবে। এছাড়াও অনেক জায়গায় অনলাইনে করা হয়রানি হল বেআইনি এবং তার পরিণামে অনলাইনের আওতার বাইরেও গুরুতর শাস্তির মুখে পড়তে হতে পারে।
কপিরাইট: কপিরাইট লঙ্ঘনের অভিযোগে অভিযুক্ত বিজ্ঞপ্তিগুলির প্রতি সদ্যুত্তর জানানো আমাদের নীতির একটি অংশ। এখানে আমাদের কপিরাইট পদ্ধতি সম্পর্কিত আরো তথ্য রয়েছে। এছাড়াও, দয়া করে সাইটগুলিতে এমন কোনো সাইটের লিঙ্ক প্রদান করবেন না যেখানে পাঠকেরা অন্যদের সামগ্রী অননুমোদিতভাবে ডাউনলোড করতে পারবেন।
ব্যক্তিগত ও গোপনীয় তথ্য: অন্য কোনো ব্যক্তির ব্যক্তিগত এবং গোপনীয় তথ্য প্রকাশ করা ঠিক নয়। উদাহরণস্বরূপ, কোনো ব্যক্তির ক্রেডিট কার্ড নম্বর, সামাজিক নিরাপত্তা নম্বর, অতালিকাভুক্ত ফোন নম্বর এবং ড্রাইভার লাইসেন্স নম্বর প্রকাশ করবেন না। এছাড়াও, অপ্রাপ্তবয়স্কদের তাদের আইনি প্রতিনিধির কাছ থেকে প্রয়োজনীয় অনুমতি ছাড়া কোনো চিত্র বা ভিডিও পোস্ট বা বিতরণ করবেন না৷ যদি কেউ প্রয়োজনীয় অনুমতি ছাড়াই কোনো অপ্রাপ্তবয়স্কের চিত্র বা ভিডিও পোস্ট করে থাকেন তাহলে অনুগ্রহ করে এখানে সেটির সম্পর্কে আমাদের প্রতিবেদন করুন৷ এছাড়াও, দয়া করে মনে রাখবেন যে বেশিরভাগ ক্ষেত্রেই ইন্টারনেটের কোথাও ইতিমধ্যেই বা সর্বজনীন রেকর্ডে উপলব্ধ তথ্য আমাদের নীতি অনুসারে ব্যক্তিগত বা গোপনীয় বলে বিবেচনা করা হয় না।
ছদ্মবেশ: দয়া করে ছদ্মবেশে অন্য কেউ সেজে বা কোনো সংস্থার প্রতিনিধি না হয়েও তার ভান করে পাঠকদেরকে ভুল পথে চালিত বা বিভ্রান্ত করবেন না। আমরা বলছি না যে আপনি অনুকরণ করে ব্যঙ্গ বা বিদ্রুপ করতে পারবেন না - আপনার সত্যিকারের পরিচয় সম্পর্কে পাঠকদের সম্ভবত ভুল পথে চালিত করে এমন সামগ্রী এড়িয়ে যাওয়ার কথাই বলছি।
বেআইনি কার্যকলাপ: বেআইনি কার্যকলাপে লিপ্ত হতে বা বিপজ্জনক এবং বেআইনি কার্যকলাপের প্রচার করতে Blogger ব্যবহার করবেন না। উদাহরণস্বরূপ, পাঠকদেরকে মদ্য পান করে গাড়ি চালানো সম্পর্কে উৎসাহিত করে, এমন কোনো ব্লগ লিখবেন না। এছাড়া দয়া করে নিয়ন্ত্রিত বা বেআইনি ড্রাগ বিক্রয় বা প্রচার করতে Blogger ব্যবহার করবেন না। অন্যথায়, আমরা আপনার সামগ্রী মুছে দিতে পারি। এছাড়াও, গুরুতর ক্ষেত্রে যেমন শিশু নির্যাতনের সঙ্গে জড়িত হলে, আমরা যথাযথ কর্তৃপক্ষের কাছে আপনার বিরুদ্ধে অভিযোগ জানাতে পারি।
নিয়ন্ত্রিত সামগ্রী ও পরিষেবা: অ্যালকোহল, জুয়াখেলা, ওষুধপত্র এবং অননুমোদিত সম্পূরক ওষুধ, তামাক, বাজি, অস্ত্র, অথবা স্বাস্থ্য/চিকিৎসা ডিভাইসের মতো নিয়ন্ত্রিত সামগ্রী ও পরিষেবা বিক্রয় করতে অথবা বিক্রয় করার সাহায্যার্থে Blogger ব্যবহার করবেন না।
স্প্যাম: Blogger এ স্প্যামের অভিযোগ বিভিন্ন ভাবে উঠতে পারে, আর তাদের যে কোনোটির কারণেই আপনার অ্যাকাউন্ট বা ব্লগ মুছে দেওয়া হতে পারে। কিছু উদাহরণ হল আপনার সাইটে ট্র্যাফিক সংখ্যা বাড়াতে বা অনুসন্ধান তালিকার উপরের দিকে নিয়ে আসতে বিশেষ ভাবে ডিজাইন করা ব্লগ ​​তৈরি, শুধুমাত্র আপনার সাইট বা পণ্য প্রচার করার উদ্দেশ্য নিয়েই অন্যের ব্লগে মন্তব্য পোস্ট করা এবং অর্থ উপার্জন করা বা অন্যান্য ব্যক্তিগত লাভের প্রাথমিক উদ্দেশ্য নিয়েই অন্যান্য উৎস থেকে বিদ্যমান সামগ্রী একত্রিত করে নিজের ব্লগে প্রকাশ করা।
ম্যালওয়্যার এবং ভাইরাস: ভাইরাস ছড়ায়, পপ-আপ তৈরি করে, পাঠকের অনুমতি ছাড়াই সফ্টওয়্যার ইনস্টল করার চেষ্টা করে বা ক্ষতিসাধনকারী কোডের মাধ্যমে পাঠকদের অসুবিধার সৃষ্টি করে এমন ব্লগ তৈরি করবেন না। এমনটা করা Blogger এ কঠোরভাবে নিষিদ্ধ।

Blogger এর সামগ্রী নীতির প্রয়োগ

দয়া করে সন্দেহজনক নীতি লঙ্ঘনসমূহ সম্পর্কে প্রতিটি ব্লগের উপরে 'আরো'-এর ড্রপডাউনে থাকা 'অবমাননাকর বিষয়ের অভিযোগ করুন' বিকল্পটি ব্যবহার করে অথবা এখানে ক্লিক করে আমাদের জানান।
আমাদের টিম নীতি লঙ্ঘন হয়েছে বলে ব্যবহারকারীদের তরফ থেকে জানানো কোনো অভিযোগের পর্যালোচনা করে। যদি ব্লগটি আমাদের নীতির লঙ্ঘন না করে থাকে তাহলে আমরা ব্লগ বা ব্লগের মালিকের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেবো না। যদি আমরা দেখি যে ব্লগটি আমাদের সামগ্রী নীতি লঙ্ঘন করেছে, তাহলে লঙ্ঘনের তীব্রতার উপর নির্ভর করে আমরা নিম্নলিখিত পদক্ষেপগুলির একটি বা তার বেশী পদক্ষেপ নিই:
  • ব্লগটি দেখানোর শুরুতেই জানিয়ে দেওয়া হবে যে তাতে 'প্রাপ্তবয়স্কদের উপযুক্ত সামগ্রী' আছে
  • ব্লগটিকে এমন একটি স্তরে রেখে দেওয়া হবে যেখানে শুধুমাত্র ব্লগের মালিকই তার সামগ্রী অ্যাক্সেস করতে পারবেন
  • আপত্তিকর সামগ্রী, ব্লগ পোস্ট বা ব্লগ মুছে দেওয়া হবে
  • লেখকের Blogger অ্যাকাউন্টে তাঁর অ্যাক্সেস অক্ষম করা হবে
  • লেখকের Google অ্যাকাউন্টে তার অ্যাক্সেস অক্ষম করা হবে
  • আইন প্রয়োগকারী সংস্থার কাছে ব্যবহারকারীর নামে অভিযোগ জানানো হবে
এছাড়া আমরা যদি দেখি যে অবমাননাকর আচরণের মধ্যে বারংবার নিযুক্ত হতে ব্যবহারকারী একাধিক ব্লগ তৈরি করেছেন তাহলে আমরা উপরের যে কোনো পদক্ষেপ নিতে পারি। যদি আপনার কোনো ব্লগ অক্ষম করা হয়ে থাকে, তাহলে অনুরূপ কার্যকলাপের সঙ্গে যুক্ত হতে অক্ষম করে দেওয়া ব্লগের পরিবর্ত হিসাবে নতুন করে কোনো ব্লগ তৈরি করবেন না।